1. admin@ajbanglanews24.com : AJ Bangla News : AJ Bangla News
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
জামালপুর জেলা যুবদলের সাবেক সভাপতি ফিরোজ মিয়া’র নেতৃত্বে বিক্ষোভ মিছিল “তারেক রহমান আসবে বীরের বেশেই, আসবে ফিরে বাংলাদেশে” উপকূলীয় প্রেসক্লাবের পক্ষ থেকে জেলা পরিষদের চেয়ারম্যান কে শুভেচ্ছা বিনিময় শ্যামনগরে জেলেখালী ভাই ভাই সংঘের ১৬তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন শ্যামনগর সুন্দরবনের বিষাক্ত সাপের কামড়ে মৃত্যু জামালপুর জেলা যুবলীগের সভাপতি রাজন সাহা রাজু-সম্পাদক ফারহান আহমেদকে পুনর্বহাল ঝিনাইদহে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তিকারি তারেকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা জামালপুরে নবনির্বাচিত পৌর কর্মচারী সংসদ নির্বাচন পরিচালনা কমিটির শপথ গ্রহণ জামালপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব হার্ট দিবস পালিত মহেশপুর সীমান্ত থেকে ৪০ পিচ সোনার বারসহ একজন আটক চাঁপাইনবাবগঞ্জের সাংবাদিক নেতাকে হত্যার হুমকি, বাড়িতে হামলা

গাবুরায় বনবিভাগ সিপিজি সদস্যদের সমন্বয়ে উঠান বৈঠক

  • আপডেট সময় : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৯৮ বার পঠিত

গাবুরায় বনবিভাগ সিপিজি সদস্যদের সমন্বয়ে উঠান বৈঠক

 

আল-হুদা মালী (শ্যামনগর) প্রতিনিধি: শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে ৯নং সোরা দৃষ্টিনন্দন সংলগ্ন গ্রামে বনবিভাগের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সুন্দরবনে চোরাশিকার বন্ধ বিষ দিয়ে মাছ শিকার বন্ধ, দস্যুতারোধ ও অভয়ারণ্য এলাকায় মাছ শিকার বন্ধে বিভিন্ন সামাজিক কর্মসূচি হাতে নিয়েছে বনবিভাগ।এতে অপরাধ প্রবনতা কমবে বলে মনে করছেন বনবিভাগের কর্মকর্তারা।

সোমবার (২৬শে সেপ্টেম্বর) বিকাল ৫টায় এই আলোচনা সভা করেন। বনবিভাগের কমিউনিটি পেট্রল গ্রুপ (সিপিজি) এ কাজ বাস্তবায়ন করবে।

উঠান বৈঠাকের সভাপতিত্ব করেন, সিপিজি সদস্য শাহানুর আলম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কলাগাছি টহল ফাঁড়ির স্টাফ কিবরিয়া ও জাহিদ হোসেন। সিপিজি সদস্য আমিনুর, জিন্নাত গাজি, মহিলা সদস্য জয়নাব বেগম, ছামাদ শেখসহ উপকূলীয় প্রেজক্লাবের সংবাদ কর্মীবৃন্দ প্রমূখ।

সাহানুর আলম বলেন, সুন্দরবনের এলাকা অভয়ারন্য ঘোষনা করায় মৎসজীবীরা ওইসব এলাকায় গোপনে মাছ ধরে থাকে। এতে মাছের প্রজননে সমস্যা হয়। এসব সমস্যা মোকাবেলায় মানুষের সচেতনতার বিকল্প নেই। যার কারণে বনবিভাগ জেলে বাওয়ালীদের সচেতন করতে তাদের নিয়ে উঠান বৈঠক ও আলোচনা সভার মত কর্মসূচি হাতে নিয়েছে।

জয়নাব বলেন, বনবিভাগ এ ধরনের উদ্যোগ নিয়েছে।তারা এলাকায় এসে মানুষকে বোঝাচ্ছে। সুরক্ষা প্রকল্পের আওতায় এ কাজ বাস্তবায়নের জন্য সিপিজি সদস্যদের দায়িত্ব দেওয়া হচ্ছে।

বুড়িগােরয়ালিনী, স্টেশন রেঞ্জের কলাগাছি টহল ফাঁড়ির কর্মকর্তা কিবরিয়া বলেন। প্রতি মাসে ন্যুনতম তিনটি উঠান বৈঠকের আয়োজন করেছে। ইতোমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী র‌্যাব ও পুলিশের সহায়তায় দস্যুতা বন্ধ করা সম্ভব হয়েছে। তবে এখনও হরিন ও বাঘসহ বণ্যপ্রাণী শিকারের মত কর্মকান্ডের সাথে স্থানীয় মানুষ সম্পৃক্ত হচ্ছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছে সুন্দরবন। সুন্দরবনে এখন বিষ প্রয়োগে মাছ শিকারের পরিমান বেশি। তাই মানুষদের সচেতন করা হচ্ছে। মানুষ যদি মনে করে সুন্দরবন আমাদের সম্পদ তাহলে আর ক্ষতি করতে চাইবে না।বিভাগের বিভিন্ন পর্যায়ের সদস্যদের নিয়ে টিম করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরেও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 AJ Bangla News 24 অনুমোদন ছাড়া পোর্টালের প্রকাশিত সংবাদ,ছবি ও ভিডিও কপিরাইট করা সম্পূর্ণ নিষিদ্ধ।
Theme Customized By Theme Park BD